শিক্ষণ পদ্ধতি নির্বাচনের বিবেচ্য দিক




প্রশিক্ষণার্থীদের প্রশিক্ষণ প্রক্রিয়ায় ফিডব্যাক একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ পর্যায় হিসেবে বিবেচিত হয়ে আসছে। এতে প্রশিক্ষক ও পর্যবেক্ষক প্রশিক্ষণার্থীদের শিক্ষণ-এর সবলতা, দুর্বলতাগুলো শনাক্ত করেন; প্রশিক্ষণার্থী দুর্বলতাগুলো সারিয়ে তুলতে তৎপর হন। প্রশিক্ষণার্থী তার প্রশিক্ষক ও পর্যবেক্ষকের সমালোচনাকে গঠনমূলক, বস্তুনিষ্ঠ, সংশোধনমূলক দৃষ্টিভঙ্গিতে বিচার করে থাকেন। আবার প্রশিক্ষক ও পর্যবেক্ষকের প্রশংসা প্রশিক্ষণার্থীকে গুণগতমানসম্পন্ন প্রশিক্ষণার্থী হিসেবে তৈরি হতে উৎসাহ যোগায়।

প্রশিক্ষণার্থীদের শিক্ষণ পদ্ধতি নির্বাচনের ক্ষেত্রে অনেকগুলো বিবেচ্য দিক রয়েছে। বিবেচ্য দিকগুলো হলো শিক্ষার্থীর সংখ্যা, শ্রেণিকক্ষের পরিবেশ, একক বা দলগত কাজের সুযোগ, বিষয়ের প্রকৃতি, উদ্দেশ্যের প্রকৃতি, স্বল্প ব্যয়, সময়, সহজলভ্য উপকরণ, ব্যবহারিক কাজের সুযোগ, কাজের মাধ্যমে শিক্ষা,প্রশিক্ষণার্থীদের সক্রিয়করণের মাত্রা, ধারণা গঠন, ভৌত সুযোগ-সুবিধা, পাঠের মধ্যকার সংগতি বিধান, গণতান্ত্রিক ও গঠনমূলক দৃষ্টিভঙ্গর বিকাশ প্রভৃতি।

0/Post a Comment/Comments