মাইন্ড ম্যাপিং কী এবং কেন ব্যবহার করা হয়?

Mind Mapping (মাইন্ড ম্যাপিং) শব্দটির সাথে অনেকেই হয়তো অনেক আগেই পরিচিত। আবার অনেকের কাছে শব্দটি একেবারেই নতুন মনে হতে পারে। যাইহোক যাদেরকে নিয়মিত বিভিন্ন অনুষ্ঠানে বক্তিতা কিংবা আলোচনা করতে হয় তাদের জন্য Mind Mapping (মাইন্ড ম্যাপিং) সম্পর্কে ভালো ধারনা থাকা খুব জরুরী। তার কারন Mind Mapping (মাইন্ড ম্যাপিং) সম্পর্কে ভালো ধারনা থাকলে অল্প প্রস্তুতিতেই বস্তুনিষ্ঠ এবং প্রানবন্ত একটি সুন্দর বক্তিতা দেওয়া সম্ভব।
        শিক্ষক-শিক্ষার্থী কিংবা চাকুরিজীবী যে কোন পেশার মানুষই হোক না কেন Mind Mapping (মাইন্ড ম্যাপিং) সম্পর্কে ভালো একটা ধারনা থাকলে অনেক ক্ষেত্রেই এর সুফল পাওয়া যায়।
     তো চলুন বন্ধুরা আর ভূমিকা না বাড়িয়ে মূল বিষয়ে যাওয়া যাক। Mind Mapping (মাইন্ড ম্যাপিং) মূলত সবচেয়ে বেশি কার্যকরী হয় যখন কোন বিষয়ে Presentation দেওয়ার প্রয়োজন হয়।

বন্ধুরা আমাদের শিক্ষা জীবনে কিংবা কর্মজীবনে বিভিন্ন সময়ে বিভিন্ন বিষয়ে Presentation দিতে হয়। যদি আমরা একটু খেয়াল করি তাহলে দেখবো যখন কোন উপস্থাপক কোন বিষয়ে কম্পিউটারের স্লাইড কিংবা নিজের তৈরী সীট দেখে দেখে উপস্থাপনা করেন তখন উপস্থিত যারা শ্রোতা থাকেন তাদের মনোযোগ খুব বেশিক্ষণ ধরে রাখা যায় না। কিন্তু অন্যদিকে যখন কোন কোন উপস্থাপক না দেখে ঐ নির্দিষ্ট বিষয়ে স্টেপ বাই স্টেপ উপস্থাপনা করেন তখন উপস্থিত শ্রোতারা অত্যন্ত মনোযোগ সহকারে উপস্থাপনা উপভোগ করেন।
      যাদের Mind Mapping (মাইন্ড ম্যাপিং) সম্পর্কে যত ভালো ধারনা আছে এবং উপস্থাপনার বিষয়টি যত সুন্দরভাবে Mind Mapping করতে পারেন তার উপস্থাপনা ততই ভালো হবে।
       একটি উদাহরণ দিলে বিষয়টি আরো পরিষ্কার হবে। ধরুন আপনাকে একটি অনুষ্ঠানে হঠাৎ বলা হলো পাঁচ মিনিট পর “বাংলাদেশ” সম্পর্কে ১০ মিনিট বলতে হবে। তাহলে আপনি কি করবেন? যারা নিয়মিত উপস্থাপনা কিংবা বক্তিতা দিয়ে অভ্যস্ত নন তাদের জন্য কাজটি বেশ কষ্টকর। কিন্তু আপনি যদি এই Mind Mapping অনুসরন করেন তাহলে খুব সহজেই “বাংলাদেশ” সম্পর্কে সুন্দর একটি বক্তিতা দিতে পারবেন।
মাইন্ড ম্যাপিংএর একটি বাস্তব চিত্র
 এখন এই ৮টি পয়েন্ট সম্পর্কে একটু একটু করে বলেন দেখবেন সুন্দর একটি উপস্থাপনা হয়ে গেছে। বন্ধুরা এখন নিশ্চয় Mind Mapping সম্পর্কে সুন্দর একটি ধারনা তৈরী হয়েছে। আশা করি পোস্টটি আপনাদের ভালো লেগেছে।

 লেখক: মো. শাহাদাত হোসেন

0/Post a Comment/Comments