গঠনবাদভিত্তিক শিখন শেখানো পদ্ধতি (ধারণা পরিবর্তন মডেল)

গঠনবাদভিত্তিক শিখন শেখানো পদ্ধতি
(পূর্ব অভিজ্ঞতার সাথে সমন্বয় করে নতুন বিষয়ে ধারণা অর্জন) 

শিক্ষার্থীরা তাদের পূর্বে অর্জিত জ্ঞান ও অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে নতুন কোন বিষয়ের ধারণা লাভ করে। যখন শিক্ষার্থীরা নতুন কোন  সমস্যার সম্মুখীন হয় বা কারো কাছে নতুন ধারণা উপ স্থাপিত হয় তখন সে তার পূর্ব অভিজ্ঞতা বা জ্ঞানের সাথে এটি তুলনা করে, সাদৃশ্য ও বৈসাদৃশ্যসমূহ বিচার- বিশ্লেষণ করে।
এই প্রক্রিয়ায় যদি পূর্ব অভিজ্ঞতার সাথে মিল বা প্রাসঙ্গিকতা খুঁজে পায় তা হলে এটিকে গ্রহন করে না হলে এটিকে প্রত্যাখ্যান করে।
শিক্ষক নতুন ধারণা দেয়ার আগে ঐ বিষয়ে পূর্ব জ্ঞান যাচাই করবে। যদি পূর্ব জ্ঞান অপর্যাপ্ত হয় তাহলে শিক্ষক ধারণাটি নতুনভাবে  উপস্থাপন করবে। জীবন ঘনিষ্ঠ উপমা, উদাহারন দেবে। দুইয়ের মধ্যে পার্থক্য থাকলে তা পূরণের ব্যবস্থা করবেন। শিক্ষক শিক্ষার্থীকে নতুন বিষয়ে শেখার জন্য বিভিন্ন কাজ দেবেন, প্রশ্ন তৈরি করবেন, সমস্যা তৈরি করবেন, যা শিক্ষার্থীদের জীবন ঘনিষ্ঠ অভিজ্ঞতা থেকে সমাধানের উপায় খুঁজে বের করতে সাহায্য করবে।
গঠনবাদের আলোকে শিখন শেখানোর একটি সাধারণ কৌশল ধারণা পরিবর্তন মডেল। এর ধাপগুলো হল-
১। শিক্ষার্থীর পূর্ব জ্ঞান উদ্ঘাটন।
২। শিক্ষার্থীর পূর্ব জ্ঞানকে চ্যালেঞ্জের মুখোমুখি করা।
৩। নতুন ধারণা নির্মাণ।
৪। নতুন ধারণার প্রয়োগ ও বর্ধন।
৫। শিক্ষার্থীর ধারণা পরিবর্তনের মূল্যায়ন।

0/Post a Comment/Comments