মার্কিং স্কিম কী ও মার্কিং স্কিম প্রণয়নের যৌক্তিকতা কী?

মার্কিং স্কিম কী: 

প্রতি বিষয়ের প্রতিটি প্রশ্ন ও তার সম্ভাব্য উত্তর এবং উত্তর মূল্যায়ন নিদের্শিকা অর্থাৎ শিক্ষার্থী কর্তৃক লিখিত প্রতিটি প্রশ্নের উত্তরের প্রেক্ষিতে কত নম্বর পাবে তার সুস্পষ্ট নির্দেশনা সম্বলিত ডকুমেন্ট হলো মার্কিং স্কিম। 

>মার্কিং স্কিম প্রণয়নের যৌক্তিকতা:

১. মূল্যায়ন নির্দেশিকা একটি সুস্পষ্ট ডকুমেন্ট বলে মূল্যায়ন যথার্থ হয়।

২. উত্তরপত্র মূল্যায়নকারীগণ ইচ্ছে মাফিক মূল্যায়ন করতে পারেন না বলে মূল্যায়ন নিরপেক্ষ হয়। 

৩. পরীক্ষার্থীর উত্তরপত্রের অতি বা অবমূল্যায়ন হয় না।

>মূল্যায়নকারীভেদে একই উত্তর মূল্যায়নে পার্থক্য হয় কেন?

১. প্রতিটি প্রশ্নের বিপরীতে কতটুকু লিখলে বা কী লিখলে কত নম্বর দেয়া হবে তার নির্দেশনা দেয়া থাকে না।

২. কোন প্রকার মূল্যায়ন নির্দেশিকা বা মার্কিং স্কিম সরবরাহ করা হয় না।

৩. মূল্যায়ন করার জন্য অপেক্ষাকৃত কম সময় দেয়া হয়।

৪. অপেক্ষাকৃত কম অভিজ্ঞতাসম্পন্ন এবং পর্যাপ্ত বিষয়জ্ঞানহীন শিক্ষককে পরীক্ষক ও প্রধান পরীক্ষক হিসেবে নিয়োগ দেয়া হয়।

৫. পরীক্ষকের এ সংক্রান্ত কাজে মূল্যবোধের অভাব।

৬. মূল্যায়নকালীন কোন প্রকার পরিবীক্ষণ করার ব্যবস্থা/সুযোগ নেই।

>কীভাবে সারা দেশব্যাপী মূল্যায়নে পার্থক্য সর্বনিন্ম বা অভিন্ন করা সম্ভব?

১. প্রতিটি বিষয়ের জন্য স্বব্যাখ্যায়িত মূল্যায়ন নির্দেশিকা বা মার্কিং স্কিম সরবরাহ করা 

২. মূল্যায়ন করার জন্য পর্যাপ্ত সময় দেয়া।

৩. অভিজ্ঞতাসম্পন্ন এবং পর্যাপ্ত বিষয়জ্ঞানসম্পন্ন শিক্ষককে পরীক্ষক ও প্রধান পরীক্ষক হিসেবে নিয়োগ দেয়া হয়।

৪. পরীক্ষকের এ সংক্রান্ত কাজে মূল্যবোধের সৃষ্টি করা।

৫. মূল্যায়নকালীন সুসংগঠিত পরিবীক্ষণের সুযোগ সৃষ্টি করা। 

>>মূল্যায়নকারীর জন্য মূল্যায়ন পূর্ব-করণীয়ঃ

১. প্রতিটি অভীক্ষাপদ মনোযোগ দিয়ে পড়বেন।

২. উত্তরপত্র মূল্যায়নের আগে উত্তরপত্র মূল্যায়নকারীকে প্রধান পরীক্ষক/নেপ কর্তৃক সরবরাহকৃত বিষয়ভিত্তিক মূল্যায়ন নির্দেশিকা ভাল করে পড়ে প্রতিটি অভীক্ষাপদের উত্তর কী হবে তা নিশ্চিত হতে হবে। 

২. বিষয়ভিত্তিক মূল্যায়ন নির্দেশিকায় প্রতিটি অভীক্ষাপদের জন্য যে নির্দেশনা দেয়া থাকেÑতা অনুসরণ করতে হবে। উল্লেখ্য মূল্যায়নকারীকে সংশ্লিষ্ট বিষয়ের পাঠ্যবই ও তার বিষয়বস্তু, যোগ্যতা ইত্যাদি বিষয় সম্পর্কে পূর্ণাঙ্গ ধারণা থাকতে হবে। 

৩. যদি উত্তরপত্র মূল্যায়ন নির্দেশিকায় কোন অস্পষ্টতা দেখা যায় তবে তা স্পষ্টীকরণের জন্য প্রধান পরীক্ষক/নেপ এর সংশ্লিষ্ট বিষয়ের অভীক্ষা পদ প্রণয়নকারীগণের সহায়তা নিতে হবে।

৪. কোন উত্তর সম্পর্কে মূল্যায়নকারী নিশ্চিত না হয়ে কেবলমাত্র আন্দাজের উপর ভিত্তি করে মূল্যায়ন করা যাবে না। 


৫. উত্তরপত্র (খাতা) প্যাকেট সংগ্রহ করার পর প্যাকেটের ভিতর খাতার সংখ্যা গণনা করে দেখতে হবে। কোন প্রকার অসংগতি দেখা গেলে, খাতা সরবরাহকারীকে অবহিত করতে হবে।

0/Post a Comment/Comments